বাংলাদেশ, , সোমবার, ২৫ মে ২০২০

স্বপ্ন বাঁচালো ইংল্যান্ড, ২ ম্যাচেই জিততে হবে বাংলাদেশকে

  প্রকাশ : ২০১৯-০৬-৩০ ১৮:৫২:৫২  

সেমি ফাইনালের দৌড়ে টিকে থাকতে ইংল্যান্ডের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিলো এই ম্যাচ। সেই বড় চ্যালেঞ্জে ভারতের বিপক্ষে জিতে অনেকটায় নির্ভার হলো স্বাগতিকরা। ৮ ম্যাচ থেকে ১০ পয়েন্ট নিয়ে পুনরুদ্ধার করলো চতুর্থ স্থান। অন্যদিকে শঙ্কায় পড়ে গেল টেবিলের চতুর্থস্থানের জন্য লড়াই করার বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কা। এতো দিন এক ম্যাচ জিতলেও রান রেটে একটা আশা করতেই পারতো বাংলাদেশ। ভারতের এই হারে এখন বাকি দুই ম্যাচ জয়ের কোনো বিকল্প নেই বাংলাদেশের। সেই সঙ্গে বেশি কঠিন সমীকরণে পড়ে গেল শেষ তিন ম্যাচ জিতে সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখা পাকিস্তান। আর কাগুজে কিছু হিসাব বাদ দিলে দুই ম্যাচ হাতে রেখেই বিশ্বকাপের মঞ্চ থেকে ছিটকে গেল শ্রীলঙ্কা!

আজ রবিবার ইংল্যান্ডের বার্মিহ্যামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ইয়ন মরগ্যান। অধিনায়কের সিদ্ধান্তকে সফল করে তোলেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান জনি বেয়ারস্টো ও জেসন রয়। এই জুটির ১৬০ রানে সুবিধাজনক অবস্থায় চলে যায় ইংল্যান্ড। বেয়ারস্টোর ১১১ ও বেন স্টোকের ৭৯ রানে ভর করে ৩৩৭ রানে বড় সংগ্রহ পায় স্বাগতিকরা। জবাবে নির্ধারিত ৫০ ওভার শেষে ভারতের ইনিংস থামে ৩০৬ রানে। ৩১ রানের জয় পায় ইংল্যান্ড।

8 ম্যাচ থেকে ১৪ পয়েন্ট নিয়ে ইতোমধ্যেই সেমিফাইনাল নিশ্চিত করেছে টেবিলের শীর্ষ দল অস্ট্রেলিয়া। ভারত ও নিউজিল্যান্ড ১১ পয়েন্ট করে নিয়ে আছে দ্বিতীয় ও তৃতীয় স্থানে। এখন ৮ ম্যাচ থেকে ১০ পয়েন্ট নিয়ে চতুর্থস্থানে ইংল্যান্ড। বড় ধরনের দুর্ঘটনা না ঘটলে প্রথম তিনটি দলের সেমিফাইনাল মোটামুটি নিশ্চিত। নিজেদের পরবর্তী ম্যাচে ইংল্যান্ড জিতলে বাংলাদেশের সামনে একটা সুযোগ থাকলেও ছিটকে পড়বে পাকিস্তান। কারণ ১১ পয়েন্ট নিয়ে তৃতীয়স্থানে থাকা নিউজিল্যান্ডের রানরেট অনেক বেশি। দুই ম্যাচ জিতে কিউইদের সামনে রান রেটে দাঁড়ানোর সুযোগ থাকবে বাংলাদেশের। যা থাকবে না পাকিস্তানের ক্ষেত্রে। রান রেটে অনেক পিছিয়ে পাকিস্তান। আর ইংল্যান্ড হারলে বাংলাদেশ ও পাকিস্তান স্বপ্ন দেখতেই পারে। তাই পাকিস্তানকে তাকিয়ে থাকতে হবে ইংল্যান্ডের দিকে।



ফেইসবুকে আমরা